Thursday, December 12, 2013

লিনাক্সে সি প্রোগ্রাম যেভাবে খুব সহজে কম্পাইল ও রান করা যায় …

আজ আমি আলোচনা করব লিনাক্সে যেভাবে সি প্রোগ্রাম সহজে কম্পাইল করা যায়। আর লিনাক্সের ডিস্টো হিসেবে উবুন্টু এবং লিনাক্স-মিন্টকেই প্রাধান্য দেয়া হল।
প্রথমে আপনি কোড ব্লকস ইন্সটল করে নিন।  ইন্সটল করতে এই লিঙ্কে যেয়ে আপনার জন্য প্রয়োজনীয় বিটের লিনাক্স-মিন্ট/উবুন্টুর জন্য ডেবিয়ান প্যাকেজটি ডাউনলোড করে নিন।  অথবা software manager থেকে codeblocks লিখে আপনার প্রয়োজনীয় সফটটি ইন্সটল করে নিন।  আর কোন জায়গায় সমস্যা হলে আমাকে কমেন্টে বা ইমেইলে নক করুন।  সীমিত জ্ঞানের পরিসীমা থেকে আপনাকে সাহায্য করার প্রচেষ্টা করব।

তারপর build essential সফটটি এই লিঙ্ক হতে ডাউনলোড করে নিন।  ইন্সটল করতে গেলে বাকি ফাইলগুলো অটোমেটিক খুব সুন্দর ভাবে ডাউনলোড হয়ে যাবে।
যাই হোক এখন কোড ব্লকস অপেন করুন। তারপর - code blocks - creat a new project - go- next- console application- go-  - next - প্রোজেক্ট টাইটেল- প্রোজেক্টের ডাইরেক্টোরি - Next- finish.
এখানে একটা গুরুত্মপূর্ণ বিষয় আছে। তা হল প্রজেক্টের ডাইরেক্টোরি। আপনাকে প্রজেক্টের ডাইরেক্টোরি অবশ্যই File system এর Home ডাইরেক্টোরির যে কোন একটি ফোল্ডার(myproject) দেখিয়ে দিতে হবে।  আপনি যদি ইচ্ছামত সি, ডি বা ই ড্রাইভের ফোল্ডারে দিতে যান তাহলে কিন্তু হবে না।
ওকে , এবার বামদিকে নিচে source- main এ ডাবল ক্লিক করুন।  এবার আপনি আপনার কোড লিখুন।
তারপর সেভ করে কম্পাইল করুন। সেভ করে ctrl+ S দিয়ে আর কম্পাইল আর রান করে F9 দিয়ে।আরেকটা কথা যারা কোডব্লকস ইউজ করেন তারা নিশচয় জানেন কোডব্লকস এ clrscr(); এ কোড দেয়া লাগে না।
#### এই লেখাটি লিখেছি কয়েকটি কারনে।  গুগলে যখন উবুন্টুতে কিভাবে প্রোগ্রামিং করব তা নিয়ে সার্চ দেই তখন ভাল কোন সলিউশন খুজ়ে পাই না। আবার কোড ব্লকস ইউজ করার পরও যে g++ ইন্সটল দিতে হয় তা অনেকেই হয়ত নাও জানতে পারেন।  আবার এত সব থাকার পরও যে আমাকে আমার প্রজেক্ট যে কোন ড্রাইভে সেভ না করে File system  এ সেভ করতে হবে, এ অতি সাধারন অথচ গুরুত্মপূর্ণ বিষয়, এটাও অনেকে নাও জানতে পারেন।
আমরা সি প্রোগ্রাম শেখার জন্য নিটন বা যে কোন ইংরেজি রাইটারের বই পড়ি তার অধিকাংশ প্রোগ্রামই উইন্ডোজ ডসের জন্য লেখা। অনেকের হয়ত মনে হতে পারে, উইন্ডোজ ডসের প্রোগ্রাম লিনাক্সে নাও চলতে পারে। বা তাকে আলাদাভাবে কাজ করার জন্য নতুন করে প্রোগ্রামিং কোড শেখা লাগতে পারে, এই জাতীয় ভুল ধারনা ভেঙ্গে দিতে চেয়েছিলাম।
আবার গুগলিং করে অনেকে বের করতে পারেন যে কিভাবে লিনাক্সের একটি প্রোগ্রাম Gedit দিয়ে লিখতে হয়। তারপর তা আবার কম্পাইল করার জন্য Terminal এ গিয়ে জ্ঞানীর মত বিভিন্ন কোড রান করে কি কষ্ট করেই না কম্পাইল করতে হয়। এগুলো দেখে যে কোন নবীন ব্যবহারকারীর মনে হতে পারে, " লিনাক্স ! সে চশমাপরা জ্ঞানীদের জন্য ।  আমাদের জন্য পাইরেটেড উইন্ডোজই ভাল। "
ও আচ্ছা,  আর লেখায় কোন ভুল থাকলে লিনাক্স বিশেষজ্ঞরা ভুলগুলো ধরিয়ে দিবেন।
জানি এসব লিনাক্স জাতীয় লেখায় ভিজিটর কম বা কমেন্ট কম আসে।  কিন্তু আজ থেকে ২ দিন বা মাস বা বছর পরেও যদি কারো লেখাটা দরকার হয় এবং উপকারে আসে সেটাই বড় সার্থকতা। ধন্যবাদ সবাইকে।

No comments:

Post a Comment